মোবাইলে টাকা পাঠানোর সুযোগ দিন দিন আরো সম্প্রসারিত (ডাকঘরের মাধ্যমে)

Posted: জুলাই 5, 2010 in খবর
Tags: , , ,

লিখেছেনঃ LuckyFM

বাংলাদেশ ডাক বিভাগ সারাদেশে সহজে ও দ্রুত টাকা পাঠানো নিশ্চিত করার লক্ষ্যে মোবাইলের মাধ্যমে টাকা পাঠানোর সুযোগ গত ২৭ জুন থেকে আরো ৬০৬টি ডাকঘরে সম্প্রসারিত করেছে।

বাংলাদেশ ডাক বিভাগের অতিরিক্ত মহাপরিচালক একেএম শফিউর রহমান একটি পত্রিকাকে জানিয়েছেন, আজ আমরা যে ৬০৬টি ডাকঘরে মোবাইলে টাকা পাঠানোর সেবা শুরু করেছি, এর মধ্যে প্রতেকটি জেলা ও উপজেলার ডাকঘরসহ কিছু নির্বাচিত সাব-পোস্ট অফিস রয়েছে।

মধ্য আয়ের ও গরিব শ্রেণীর জনসাধারণের মধ্যে মানি অর্ডার সুবিধা দেয়ার লক্ষ্যে প্রচলিত মানি অর্ডারের অর্ধেক খরচে এই সেবার সুযোগ দেয়া হচ্ছে বলে তিনি উল্লেখ করেন। গ্রাহকরা মোবাইল ও ওয়েবের মাধ্যমে এ সুযোগ পাবে।

ডাক বিভাগ গত ৫ মে ১০৪টি ডাকঘরে এই মোবাইল মানি অর্ডার সেবার সুযোগ চালু করে। এসব ডাকঘরের মধ্যে জেলা শহরের ডাকঘরসহ কিছু গুরুত্বপূর্ণ উপজেলা ডাকঘর ও সাব-পোস্ট অফিসও রয়েছে।

একেএম শফিউর রহমান বলেন, ‘আমাদের পরিকল্পনা রয়েছে এ বছরের ডিসেম্বরের মধ্যে ১৪০০ ডাকঘরে এবং ২০১১ সালের জুন মাসের মধ্যে সারাদেশের ৮ হাজার ৫০০ ডাকঘরে এই মানি অর্ডার সেবা পৌঁছানোর।’

তিনি বলেন, দ্রুত মানি অর্ডার এখন সময়ের চাহিদা। এখন যেকেউ ২-৩ মিনিটের মধ্যে মোবাইলভিত্তিক টাকা পাঠানোর সুযোগ পাবে, যেখানে হাতে হাতে টাকা পাঠাতে সময় নিত কমপক্ষে ৩ থেকে ৫ দিন।

মোবাইলভিত্তিক ব্যবস্থায় ডাকঘর প্রথম ১০০০ টাকা পাঠানোর জন্য ২০ টাকা ও পরবর্তী প্রতি ১০০০ টাকার জন্য ১০ টাকা করে চার্জ নেবে। তা ছাড়া ৭ টাকা নেয়া হবে ইলেক্ট্রনিক খরচের জন্য। যেকেউ একবারে সর্বোচ্চ ১০ হাজার করে টাকা পাঠাতে পারবে।

এ সুযোগ নেয়ার জন্য আগ্রহী টাকা প্রেরককে তার নাম, ঠিকানা, ফোন নম্বর উল্লেখ করে একটি ফর্ম পূরণ করতে হবে। এতে প্রাপকের নাম-ঠিকানারও উল্লেখ থাকবে।

মানি অর্ডার ইস্যুকারী ডাকঘর ডাটা পাঠাবে সেন্ট্রাল সার্ভারে, যা স্বয়ংক্রিয়ভাবে প্রেরকের একটি ব্যক্তি আইডেন্টিফিকেশন নাম্বার (PIN) প্রেরকের মোবাইল ফোনে এসএমএস-এর মাধ্যমে পাঠাবে। প্রেরক তখন এই PIN নম্বর প্রাপককে জানিয়ে দেবে এ নম্বর উল্লেখ করে ডাকঘর থেকে টাকা তোলার জন্য।

বাংলাদেশ ডাক বিভাগ এ সার্ভিস কানেকটিভিটির জন্য  বাংলালিংকের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

নিউজটির তথ্যসূত্র এই

বিঃ দ্রঃ এই খবরটি আমার মত কাউর না কাউর কাজে লাগতে পারে ভেবে আপনাদের জন্য Ctrl+C–> Ctrl+V করেছি সূত্র তো দিয়েছিই।

যারা অনলাইনে উপার্জন করতে চান তাদের সর্ব প্রথম দরকার একটা একাউন্ট তো এলার্ট পে তে একাউন্ট খুলতে ক্লিক করুন এখানে

Source

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s