কিভাবে কোন user-এর জন্য Hard Disk এর জায়গা বরাদ্ধ দেয়া যায় ?

Posted: জুলাই 8, 2010 in টিপস এন্ড ট্রিকস
Tags: , , , ,

লিখেছেনঃ emdad

আমরা কম বেশি সবাই Hard Disk -এর জায়গা ব্যবহার নিয়ে অনেক সমস্যায়  পড়ি। আর এটি তখন হয় যখন আমাদের কম্পিউটার একাধিক ব্যাক্তি ব্যবহার করে থাকে। যে যার মত করে Hard disk-এর ব্যবহার করে HARD DISK এর জায়গা শেষ করে ফেলে, যার কারণে আমাদের Disk Space সমস্যায় পড়তে হয়। এখন আপনি ইচ্ছে করলে কোন USER কি পরিমাণ Hard disk space ব্যবহার করবে তা ঠিক করে দিতে পারবেন।
এবার আসুন তাহলে দেখিয়ে দিই কিভাবে ?

আমি এই কাজটি করার জন্য প্রথমে দুটি USER তৈরি করলাম emdad এবং emdadblog. emdad ব্যবহারকারি হল Administrator group-এর এবং emdadblog হল Non-Administrator group-এর। এখন আমি এই emdadblog user কে আমার কম্পিউটারের C: ড্রাইবের জন্য জায়গা ঠিক করে দিব, সে কি পরিমাণ জায়গা ব্যবহার করতে পারবে।

আমি Emdad user নামে আমার কম্পিউটারে লগিন করলাম। নিচের ছবিটি দেখুন

emdadblog.blogspot.com

এরপর আমি আমার কম্পিউটারে গিয়ে C: ড্রাইভের উপর রাইট মাউস ক্লিক করে তার প্রোপ্রাটিজ থেকে Quota অপশনে গিয়েছি। নিচের ছবিটি দেখুন।

emdadblog.blogspot.com

এবার এইখানে “Enable quota management” অপশনটির উপর ঠিক চিহ্ন দিয়ে “Quota Entries” -এ ক্লিক করেছি। একটি নতুন উইন্ডো আসবে। এই নতুন উইন্ডো থেকে “Quota -> New Quota Entry” আসবে। নিচের ছবিটি দেখুন

emdadblog.blogspot.com

এখন এই নতুন উইন্ডোতে আমি যার উপর Quota প্রয়োগ করতে চায় তার নাম দিয়েছি (emdadblog হল user name). এখন এইখানে নাম লিখে OK করুন। এরপর আপনাকে জায়গা বরাদ্ধ করে দেয়ার জন্য নতুন একটি অপশন আসবে। নিচের ছবিটি দেখুন

emdadblog.blogspot.com

এখন এইখান থেকে আপনি আপনার ঐ ব্যবহারকারির জন্য জায়গা ঠিক করে দিন। আপনি এইখানে KB থেকে EB ঠিক করে দিতে পারবেন। আপনার ইচ্ছে হলে আপনি একটি Warning message দিতে পারবেন ঐ ব্যবহারকারিকে একটি level-এ। এর জন্য আপনাকে “Set warning level” -এ ঠিক করে দিতে হবে।

আপনার কাজ শেষ হয়ে গেলে একে বন্ধ করে দিন এবং Apply করে বের হয়ে যান।

এখন দেখে নিই আমার Disk Quota কাজ করছে কি না?

আমি এখন emdadblog user নামে আমার কম্পিউটারে লগিন করেছি। নিচের ছবিটি দেখুন

emdadblog.blogspot.com

এখন আমি আমার ঐ ডিস্ক ড্রাইভের প্রোপ্রাটিজ চেক করে দেখি আমার Disk quota কাজ করেছে কিনা। নিচের ছবিটি দেখুন

emdadblog.blogspot.com

দেখুন আমার Disk quota প্রয়োগ হয়ে গেল emdadblog ব্যবহারকারির জন্য। আপনারা এই পদ্ধতির সাহায্যে নিজেদের কম্পিউটারে Disk quota ব্যবহার করতে পারবেন।

এটি আমার ইংরেজি ব্লগ How to use disk quota এইখানে প্রকাশিত।

নোট– আপনারা হয়ত এই কাজটি করতে গিয়ে অনেক সমস্যার সম্মুখিন হবেন। আর তাই আমি এর প্রশ্ন এবং উত্তর একটি PDF আকারে এইখানে আপলোড করে দিয়েছি। আপনাদের সুবিধার জন্য How to use Disk Qouta PDF-টি ডাউনলোড করে নিতে পারেন।

আমার কিছু কথা : আমি এইখানে যতগুলো কম্পিউটার বিষয়ে লেখা লিখেছি তা আমার ইংরিজি ব্লগ http://emdadblog.blogspot.com এর বাংলা অনুবাদ করা। এখন আমি কিছু অন্যান্য বাংলা ব্লগ এবং ফোরামের কাছ থেকে সাবধান হওয়ার জন্য মেইল পেয়েছি যে, আমি যে লেখাগুলো লিখছি তার তথ্যসুত্র দিতে। কিন্তু আমার কথা হল যেহেতু আমি আমার ইংরেজি ব্লগের বাংলা অনুবাদ করে এর প্রকাশ করছি তাহলে আমাকে এর তথ্যসূত্র দিতে হবে কেন ? আমিতো অন্যের লেখা কপি পেষ্ট করে এইখানে লিখছি না,আমি তো আমার লেখা নিজেই যেখানে ইচ্ছে সেখানে দিতে পারি। এর জন্য সাবধান হওয়ার নোটিশ পাওয়ার কি কোন প্রয়োজন আছে?

আমি এই প্রশ্ন সকল বাংলা ব্লগ  ও ফোরামের প্রশাসক, মডারেটর এবং এর ভিজিটরদের কাছে রাখছি এবং আশা রাখি সম্মানিত প্রশ্নবিদরা দায়িত্বশীলতার সাথে এর যতাযত উত্তর দিবেন।

Source

মন্তব্য
  1. নিরব হাসি বলেছেন:

    দারুন একটা সাইট!

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s