[উবুন্টু টিউটরিয়াল] উবুন্টু লিনাক্স মিন্টের সিডি / সিডি ইমেজ সংগ্রহ এবং বুটেবল পেনড্রাইভ তৈরি

Posted: জুলাই 9, 2010 in লিনাক্স
Tags: , , , , ,

লিখেছেনঃ জামাল উদ্দিন

প্রাক কথনঃ প্রথম পর্বে উবুন্টু কী এবং কেনো উবুন্টু নিয়ে আলোচনা করেছিলাম । সেটা ছিল উবুন্টু/লিনাক্স মিন্ট সিরিজের শূন্যতম টিউন । এপর্ব থেকে শুরু হচ্ছে আসল টিউটরিয়াল । উবুন্টু/লিনাক্স মিন্ট ইন্সটল করার জন্য আপনার উবুন্টু/লিনাক্স মিন্টের সিডি বা বুটেবল পেনড্রাইভ ব্যবস্থা করতে হবে । এ পর্বে তাই নিয়ে আলোচনা হবে । একটা জিনিস সবাই খেয়াল রাখবেন – উবুন্টু আর লিনাক্স মিন্ট যেহেতু একই জিনিস তাই উবুন্টুর মোটামুটি সব টিউটরিয়াল আপনি লিনাক্স মিন্টের জন্য ব্যবহার করতে পারবেন । যারা ইন্টারনেট থেকে মিডিয়া কোডেক ডাউনলোেডর এর ঝামেলায় যেতে চান না এবং প্রায় উইন্ডোসের মত দেখতে একটা অপারেটিং সিসটেম চান তাদের জন্য লিনাক্স মিন্টই উপযুক্ত ।

সিডির জন্য দুইটা কাজ করা যেতে পারে –

  • থেকে ফ্রী উবুন্টু সিডি সংগ্রহ
  • ইন্টারনেট থেকে সিডি ইমেজ ডাউনলোড করে কিংবা অন্য কারো কাছ থেকে সংগ্রহ করে সিডি বা পেনড্রাইভে রাইট করে নেয়া

আমি ধাপে ধাপে দুটাই বলতে চেষ্টা করব ।

ক্যাননিক্যাল থেকে ফ্রী উবুন্টু সিডি সংগ্রহ

  • শিপইট.উবুন্টু.কম এই ঠিকানায় যান ।
  • ডেস্কটপ এডিশন ও সার্ভার এডিশন নামে দুইটা লিন্ক পাবেন । যেহেতু আমাদের ডেস্কটপ এডিশন দরকার তাই ডেস্কটপ এডিশন সিলেক্ট করুন
  • আপনাকে শিপইট এর লগ-ইন পেজে নিয়ে যাবে
  • যেহেতু আপনার একাউন্ট নেই তাই – একটা নতুন একাউন্ট করুন । খেয়াল রাখবেন – একাউন্ট করার সময় সঠিক তথ্য দিন ( মানে আপনার ঠিকানা , মোবাইল নাম্বার ইত্যাদি )
  • সঠিকভাবে রেজিস্ট্রেশন করলে মেইল-বক্সে একটা কনফার্মেশন মেইল আসবে । সেখানে পাওযা কনফার্মেশন লিন্ক এ ক্লিক করে আপনার একাউন্ট কনফার্ম করুন
  • এবার সিডির জন্য রিকুয়েস্ট করে আসুন । সাধারণত ৩-৪ সপ্তাহের মধ্যে সিডি ডাকযোগে চলে আসে

যেহেতু ডাকযোগে আসে তাই খেয়াল রাখবেন যেনো পরিচিত ঠিকানা হয় , আপনার ঠিকানা যদি বেশী কঠিন হয় তবে বাংলাদেশ ডাক বিভাগ সেটা নাও পৌছাতে পারে :|
আরেকটা জরুরি বিষয় হল – যদি আপনার বন্ধু বা অন্য কেউ আগেই সিডি সংগ্রহ করে থাকেন তাহলে পুনরায় সিডি সংগ্রহ না করে সেটা ব্যবহার করাই উচিত । আপনার সুযোগ থাকা সত্ত্বেও যদি সিডি আনান তার মানে দাড়ায় আরেকজন ( যার সত্যি সিডি দরকার ) তিনি সিডি পাবেন না ।
শুধু মাত্র উবুন্টুই এমন সিডি পাঠানো হয় লিনাক্স মিন্ট সিডিতে আনতে হলে আপনাকে পে করতে হবে ।

ইন্টারনেট থেকে সিডি ইমেজ ডাউনলোড করে কিংবা অন্য কারো কাছ থেকে সংগ্রহ করে সিডি বা পেনড্রাইভে রাইট করে নেয়া

এটা সবচেয়ে উত্তম পথ আমার মতে । এখানে চারটি ধাপ-

  • ইন্টারনেট বা বন্ধুর কাছ থেকে iso ইমেজ সংগ্রহ
  • iso ইমেজ ঠিক আছে কিনা তা পরীক্ষা করে দেখা – না থাকলে ঠিক করে নেয়া
  • সিডিতে iso টা বার্ন করা
  • অথবা বুটেবল পেন-ড্রাইভ তৈরি করা

ইন্টারনেট বা বন্ধুর কাছ থেকে iso ইমেজ সংগ্রহঃ

উবুন্টুর নতুন সংস্করণ ডাউনলোড করে নিতে পারেন এখান থেকে আর লিনাক্স মিন্ট পাবেন এখানে । তবে বাংলাদেশের দুর্বল নেটের কারণে অনেক সময় এই ডাউনলোড করাপ্টেড হয়ে যেতে পারে । সেক্ষেত্র আমার পরামর্শ থাকবে টরেন্ট দিয়ে ডাউনলোড করা । উবুন্টুর নতুন ভার্সনের টরেন্ট পাবেন এইখানে আর লিনাক্স মিন্টের এখানে । আর টরেন্ট ক্লায়েন্ট হিসাবে ব্যবহার করতে পারেন মিউ-টরেন্ট – পাবেন এইখানে । আর যদি সরাসরি ডাউনলোড করেও ফেলেন তাহলেও সমস্যা নাই – কিভাবে করাপ্টেড ফাইল ঠিক করতে হয় তা দেখিয়েই দিচ্ছি :)

আর আপনার বন্ধুর কাছে যদি আইএসও ইমেজ থাকে তবে তা আপনি এমনিতেই সংগ্রহ করতে পারেন । আর যদি আইএসও ইমেজ না থাকে কিন্তু সিডি থাকে তবে সেক্ষেত্রে সিডি থেকে একটা আইএসও বানিয়ে নিতে পারেন । এজন্য এখানে থেকে Free DVD ISO Maker নামিয়ে নিন ( মাত্র ১ মেগা সাইজ ) । ইন্সটল করে সিডি ড্রাইভে উবুন্টুর সিডিটা রেখে প্রোগামটা খুলুন । next দিয়ে কোথায় সেভ হবে তা দেখিয়ে দিন । ব্যস ! পেয়ে গেলেন iso ইমেজ :)

MD5 Sum চেকঃ

ডাউনলোড করা ফাইল ঠিক আছে কিনা তা পরীক্ষা করার জন্য ব্যবহার করা হয় MD5 Sum চেক । এটা প্রত্যেক ফাইলের ক্ষেত্র ইউনিক একটা সংখ্যা ।
** ubuntu-10.04-desktop-i386.iso এর md5 sum – ubuntu-10.04-desktop-i386.iso
** Linux Mint 9 “Isadora” – Gnome CD (32-bit) এর md5 sum – 288f3e04eec1facd9c39e783e3379ab7

md5 Sum চেক করার জন্য এখান থেকে WinMd5Sum Portable টা ডাউনলোড করে নিন । সেটা যেকোন যায়গায় এক্রট্রাক্ট করুন । প্রোগ্রামটা চালিয়ে আপনার আইএনও ইমেজটা দেখিয়ে দিলেই md5 sum বের করে দিবে :)

যদি md5 না মিলে ( ফাইল করাপ্টেড ) তখনঃ

এখন কথা হল যদি ফাইলটা করাপ্টেড হয়ে যায় তখন কী করতে হবে ? আবার ডাউনলোড ! না , তার আর দরকার নেই । আপনি ফাইলটা ঠিক করে নিতে পারেন – এজন্য লাগবে মিউ টরেন্ট সফ্টওয়্যার , উবুন্টু বা লিনাক্স মিন্টের টরেন্ট ফাইল ( বড়জোড় ৪০ কেবি হবে :) ) । উবুন্টুর জন্য উবুন্টুর টরেন্ট ফাইল , মিন্টের জন্য মিন্টের টরেন্ট ফাইল ।

  • প্রথমে মিউটরেন্ট ইন্সটল করে নিন
  • এবার উপরের লিন্ক থেকে আপনার দরকারী টরেন্টটা খুলুন
  • টরেন্ট ডাউনলোড শুরু হবে
  • এবার File এ ক্লিক করে Exit / Quit এ দিন মিউ টরেন্ট বন্ধ করার জন্য – (সরাসরি Close বাটনে দিলে মিউ-টরেন্ট ট্রে তে মিনিমাইজ হয় কিন্তু বন্ধ হয়না ! )
  • এবার মিউটরেন্ট যে ফাইলটা ডাউনলোড করছে তা খুজে বের করুন – সাধারণত My Document এ Downloads এর ভেতর থাকে ।
  • সেখানে আপনি আইএসও ফাইলটা দেখতে পাবেন । সেখানে আপনার কাছে আগে থেকে থাকা iso টা পেষ্ট করে দিন , অন্যটা ডিলিট করে দিন
  • খেয়াল রাখবেন , দুইটার নাম যেনো হুবহু একই হয় ।
  • এবার মিউ টরেন্ট চালু করুন , দেখবেন আপনার করাপ্টেড টরেন্টের যে যায়গাটুকু নষ্ট সেটুকু ডাউনলোড হচ্ছে :) কমপ্লিট হলে আপনি সিডি বা পেন ড্রাইভে রাইট করার জন্য প্রস্তুত :)

সিডিতে iso টা বার্ন করাঃ

আমাদের কাজ প্রায় শেষ । এবার একটা ব্ল্যান্ক সিডিতে আপনার আইএসও ফাইলটা বার্ন করে নিন । খেয়াল রাখবেন – আইএসও বার্ন করা আর অন্য ফাইল বার্ন করার মাঝে সামান্য পার্থক্য আছে । Nero দিয়ে কাজ করলে আপনি Backup অংশে Burn an image এ গিয়ে আইএসও ফাইলটা দেখিয়ে দিতে হবে । অন্যভাবে করলে হবে না কিন্তু !

নেরো না থাকলে সবচেয়ে ভালো হয় Free DVD ISO Burner ব্যবহার করলে । ইন্সটল করে অপেন করলেই আপনাকে iso ইমেজটা দেখিয়ে দিতে বলবে । এরপর Next বাটন চাপলেই আইএসও টা সিডিতে বার্ন হয়ে যাবে ।
ব্যস! তৈরি হয়ে গেলো আপনার বুটেবল উবুন্টু / লিনাক্স মিন্ট ইন্সটলেশন ডিস্ক :)

অনেকের সিডি রাইটার নাও থাকতে পারে , তাছাড়া সিডিতে রাইট করার সময় কারেন্ট চলে যাওয়া সহ আরও নানা অনাকাঙ্খিত ঘটনাও ঘটতে পারে – যাতে হয়ত সিডিটা ড্যামেজড হযে যেতে পারে । সেক্ষেত্রে সবচেয়ে ভালো হয় যদি পেন-ড্রাইভকে বুটেবল করে নেয়া হয় । বারবার ব্যবহার করা তো যায়ই , পেনড্রাইভ থেকে ইন্সটলেশনও অনেক দ্রুত হয় । আমার পিসিতে পেন-ড্রাইভ থেকে ইন্সটল হতে মাত্র ৮ মিনিটের মত লাগে !

বুটেবল পেন-ড্রাইভ তৈরি করাঃ

বুটেবল পেনড্রাইভ বানানোর জন্য একটা চমতকার টুল – ইউনেটবুটইন । ডাউনলোড করুন এখান থেকে । ইন্সটলের দরকার নেই , ডাবল ক্লিক করে ফাইলটা চালাবেন , চিত্রের মত iso অংশে আপনার Iso ইমেজটা দেখিয়ে দেবেন ।
ড্রাইভের যায়গায় আপনার পেনড্রাইভ সিলেক্ট করে দিবেন ( সাধারণত সিলেক্ট করাই থাকে ) । Ok করলেই বুটেবল পেনড্রাইভ তৈরি হয়ে যাবে।
 [উবুন্টু টিউটরিয়াল] উবুন্টু লিনাক্স মিন্টের সিডি / সিডি ইমেজ সংগ্রহ এবং বুটেবল পেনড্রাইভ তৈরি | Techtunes

সাবধানতাঃ

কাজ করার আগে পেনড্রাইভটা একবার ফরম্যাট করে নিবেন ।

তো হয়ে গেল :) আগামী পর্বে থাকছে ইন্সটলেশনের ধারাবাহিক বর্ননা ।
ভালো থাকবেন ।। লিনাক্সের জয় হোক :)

Source

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s