[উবুন্টু টিউটরিয়াল] উবুন্টু কী ও কেনো উবুন্টু ?

Posted: জুলাই 9, 2010 in লিনাক্স
Tags: , , , , ,

লিখেছেনঃ জামাল উদ্দিন

আজ উবুন্টু টিউটরিয়াল এর শুরু করলাম । উবুন্টু নিয়ে টিউটরিয়াল লিখবো আর যদি আমরা ভালোভাবে নাই জানি উবুন্টু কী তাহলে তো খুব লজ্জার কথা :)
উবুন্টু নিয়ে প্রথম কথাই যেটা বলা হয় সেটা হল এটি একটি লিনাক্স ভিত্তিক অপারেটিং সিসটেম । তাইলে লিনাক্স আর উবুন্টু কী এক জিনিস ? এর উত্তর হচ্ছেঃ না ! লিনাক্স হচ্ছে একটা কার্নেলের নাম । এবার হয়ত জিজ্ঞেস করবেন এই কার্নেল টা আবার কে ?

কার্নেলঃ

কার্নেল হল কোন অপারেটিং সিসটেমের সেই অবিচ্ছেদ্য প্রধান অংশ যা সিসটেমের সকল হার্ডওয়্যারের সাথে যোগাযোগ রক্ষা করে , কোন এপ্লিকেশন চালানোর জন্য একটা যায়গা তৈরি করে , ফাইল ব্যবস্থাপনার কাজ করে , ড্রাইভার ম্যানেজ করে । মোট কথায় বলতে গেলে কার্নেল হল অপারেটিং সিসটেমের প্রাণ । এই কার্নেল ব্যবহার করে সাথে আরো নানা দরকারী এপ্লিকেশন যোগ করে মোট যে বান্ডল প্যাকেজটা দেয়া হয় সেটা হল অপারেটিং সিসটেম । তার মানেঃ

অপারেটিং সিসটেম = কার্নেল + দরকারী সফটওয়্যার + অন্যান্য

সুতরাং বুঝা গেলো যিনি লিনাক্স কার্নেল ভিত্তিক অপারেটিং সিসটেম ব্যবহার করছেন তিনিই তিনিই লিনাক্স ইউজার । যিনি ৪ গিগা সাইজের ফেডোরা ব্যবহার করেন তিনিও লিনাক্স ইউজার আবার যিনি মাত্র ৫০ মেগা সাইজের ড্যাম স্মল লিনাক্স ব্যবহার করেন তিনিও লিনাক্স ইউজার । তাহলে প্রশ্ন আসছে উবুন্টু নিয়ে এতো মাতামাতি কেনো ?

উবুন্টুঃ

উবুন্টু বা লিনাক্স নিয়ে মাতামাতি কিন্তু এই কিছু দিনের ব্যাপার । তার আগে কী লিনাক্স ছিল না ? ছিল! অবশ্যই ছিল । কিন্তু তা ব্যবহার করত গীক , নার্ড রা । ব্যবহার হত সুপার কম্পিউটারে , সার্ভারে কিংবা ডেডিকেটেড সিসটেমে । ব্যবহারকারীকে মোটামুটি কম্পিউটারের জাদুকর হতে হত – তার কারণ তখন পর্যন্ত কেউ সাধারণ ব্যবহারকারীর কথা মাথায় রেখে ছড়িয়ে দেবার চেষ্টা করেনি ।
অবশেষে এলেন সেই বরপুত্র নাম “মার্ক শাটলওয়ার্থ” – লিনাক্সকে গন মানুষের মাঝে ছড়িয়ে দেবার জন্য ক্যাননিক্যাল ফাউন্ডেশন তৈরি করলেন । সূচনা করলেন নতুন এক ডিস্ট্রো নাম – উবুন্টু । উবুন্টু একটা আফ্রিকান জুলু শব্দ যার অর্থ – মানুষ মানুষের জন্য ।
আগে যেখানে নানান রকম সফটওয়্যার দেয়া থাকত একটা ইন্সটলেশনের সাথে সেখানে শুধু ডেক্সটপ ব্যবহারকারীদের দরকার মাথায় রেখে ১ সিডি আনা হল ইন্সটলেশন । চমতকার গ্রাফিক্যাল ডিজাইন আর ব্যবহারবান্ধবতার কারণে উবুন্টু এখন একটা অন্যতম জনপ্রিয় ডিস্ট্রিবিউশন । অনেকেই ভাবেন লিনাক্স মানেই কমান্ড লাইন – কিন্তু দুনিয়া সেখানে আর নাই । এখনকার ডিস্ট্রিবিউশনগুলো ব্যবহারে কমান্ডলাইনে হাত দিতে হয়না বললেই চলে , উবুন্টুতে তো হয়ই না ।

লিনাক্স মিন্টঃ

উবুন্টুর প্রথম ব্যবহারকারীদের একটা অভিযোগ থাকে মিডিয়া ফাইল চালানো নিয়ে । কারণ মিডিয়া কোডেকগুলো প্রোপাইরেটরি , কোন ডিস্ট্রিবিউটর চাইলেই তা অন্যদের কাছে বিনামূল্যে বিতরণ করতে পারেন না । কিন্তু ব্যবহারকারী তা ফ্রীতে সংগ্রহ করতে পারেন । যেহেতু উবুন্টু সিডিতে শিপ করা হয় তাই এর সাথে প্রোপাইরটরি মিডিয়া কোডেক গুলো দেয়া হয় না । এর জন্য আছে লিনাক্স মিন্ট :) লিনাক্স মিন্ট ঠিক উবুন্টুই । তবে উবুন্টুকে ঘষেমেজে তার সাথে কোডেক , উইন্ডোসের স্টার্ট মেন্যুর মত দেখতে মিন্ট মেন্যু যুক্ত করে বানানো হয়েছে একে । কেউ যদি গান চলেনা বলে (!) উবুন্টু ইন্সটল না করতে চান তবে একবার লিনাক্স মিন্ট ব্যবহার করে দেখুন । “চোর” অপবাদ যাতে কেউ না দিতে পারে – কেউ যেনো বলতে না পারে “তুমি চোরাই মাল ব্যবহার কর” । কী দরকার এমন চমতকার সব জিনিস থাকতে চোরাইমাল ব্যবহার করার ?

উবুন্টু ডাউনলোড করা যাবে এখান থেকে ।
ফ্রী উবুন্টু সিডির জন্য অর্ডার করতে পারেন এখান থেকে ।
লিনাক্স মিন্ট ডাউনলোড করা যাবে এখান থেকে ।

তবে নবীন ব্যবহারকারীদের উদ্দেশ্যে আমার পরামর্শ থাকবে লিনাক্স মিন্ট ব্যবহার করার । এতে আপনাকে আর কষ্ট করে কোডেক গুলো সংগ্রহ করতে হবে না । আর উবুন্টুর প্রত্যেকটা টিউটরিয়াল আপনি মিন্টে প্রয়োগ করতে পারবেন ।

প্রাক-কথনঃ

আমি সাধারণত উবুন্টু নিয়েই লিখি । মাঝে মাঝে অপেন-সোর্স / ফ্রী সফটওয়্যার নিয়ে । টেকটিউনসে এসে আমি মোটামুটি হতাশ হয়েছিলাম । যেখানে সামহোয়্যারের মত একটা পাবলিক জেনারেল পারপাস ব্লগে উবুন্টু নিয়ে কত কথা-বার্তা হয় , সেখানে টেকটিউনসের মত একটা প্রযুক্তি ব্লগে উবুন্টু বা লিনাক্স নিয়ে কথা-বার্তা একদম নাই বললেই চলে । যেখানে একটা তৃতীয় বিশ্বের দেশ হিসাবে আমাদের অপেন-সোর্স / ফ্রী সফটওয়্যার নিয়ে কথা বলার কথা সেখানে টেকটিউনসে বেশিরভাগসময় ক্র্যাক করা , পাইরেটেড সফটওয়্যার নিয়ে আলোচনা হয় , শেয়ারিং হয় :|
সেই চিন্তা থেকেই একটা সিরিজ শুরু করলাম – এখানে একদম ধাপে ধাপে চেষ্টা করব উবুন্ট/লিনাক্স মিন্ট নিয়ে আলোচনা করতে ।
সবাই ভালো থাকবেন ।। লিনাক্সের জয় হোক

Source

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s