উবুন্টুতে ডাউনলোড এক্সিলারেটর(যারা সাইবার ক্যাফে/ ইউনিভার্সিটির-এর ইন্টারনেট ল্যাবে যান, তাদের জন্য দেখা ফরয )

Posted: জুলাই 10, 2010 in ডাউনলোড
Tags: , , , ,

লিখেছেনঃ হিমায়িত দিহান

আমি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(SUST) পড়ি । আজ সাস্ট(SUST) এ ল্যাবে গিয়ে একটা সহজ ট্রিক্স ব্যবহার করলাম। হাল্কা পাতলা ভাবে তা-ই শেয়ার করছি।

যারা এরকম ক্যাফে বা ভার্সিটিতে খেয়াল করেছেন নাকি যে ল্যাবে ইন্টারনেট থেকে ডাইনলোড খুবই ঝামেলা (কোনো কোনো দিন)। স্পীড খুব ই কম থাকে। দেখা যায় একটা ফাইল ডাউনলোড দিলেন, স্পীড খুব ই কম (ধরা যাক ৫-১০ কেবিপিএস)। এর বেশী আর বাড়তেই চায় না। অথচ মজার ব্যাপার যে এই অবস্থায় আরেকটা ডাউনলোড দিলেন, তাও ৫-১০ kbps)। স্বাভাবিক ভাবেই মনে প্রশ্ন আসবে যে কারন টা কি? আসলে আমাদের মতন ইউজারদের ডাউনলোড অত্যাচার থেকে বাঁচতে কর্তৃপক্ষ প্রতিটা কানেকশনের সর্বোচ্চ স্পিড লিমিটেড করে রাখছে ।

এখন আমি আপনি সবাই কি আর তাদের নিয়মের বেড়াজালে আটকে থাকব? না, একদম ই না। তাই দরকার ফায়ারফক্স আর এর ৫০০ কে.বি. সাইজের একটা অতি পরিচিত এড-অন। যার নাম ‘DOWN THEM ALL’.
এটি আসলে একটা ডাউনলোড ম্যানেজার(manager) এবং একই সাথে এক্সিলারেটর(accelerator)। সাধারনত অনেক ডাউনলোড ম্যানেজারে এক্সিলারেটর থাকে না। কিন্তু এই হাল্কা এড-অনটি দুটো সুবিধাই দেই। যা একই ফাইল ডাউনলোড এর ক্ষেত্রে একাধিক কানেকশন তইরী করে ফাইলটা কে ৪-৮ টা ভাগে ভাগ করে ডাউনলোড করতে থাকে। অনেকটা windows এর IDM, ORBIT,FLASH GET, BIT COMET ইত্যাদির মত। উবুন্টু তে কোনো ডাউনলোড এক্সিলারেটর দেয়া থাকে না। তাই এই পদ্ধতি ব্যবহার করা সবচে ভাল।

আজ আমি এই সফট (এড-অন) টা ব্যবহার করে দেখেছি। সবাই যেখানে “স্পীড এত কম, এত কম” করে করে মাথার চুল ছিঁড়েছে, আমি তখন ডাউনলোড করেছি ২৫ কেবিপিএস থেকে ১১০ কেবিপিএস গতিতে।
DOWN THEM ALL

এটি ডাউনলোড করতে Tools menu থেকে Addons এ যান, তার পর Search box এ ‘DOWN THEM ALL’ লিখে এন্টার দেন। কিছুক্ষনের মধ্যেই চলে আসবে আর লিস্ট থেকে সফটটিকে ইন্সটল দিন।

Source

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s