ধারাবাহিক SEO টিপস (প্রথম পর্ব)

Posted: জুলাই 10, 2010 in টিউটোরিয়াল
Tags: , , , ,

লিখেছেনঃ নিঝুমদ্বীপ

স্বাগতম আমার SEO নিয়ে প্রথম লেখাতে। আমি এই বিষয়ে নতুন বলতে পারেন। তবুও যেটুকু শিখেছি সেটুকু শেয়ার করতে আসলাম।

SEO কি?

SEO এর পুরো রূপ হল Search Engine Optimization। অর্থাৎ আপার সাইটকে বিভিন্ন সার্চ ইঞ্জিনে সাবমিশন (প্রদান) করাকেই SEO বলা হয়। এতে আপনার সাইটে অনেকেই সার্চ করে খুজে পাবে।

SEO কেন?

আপনি অনেক কষ্ট করে একটি ওয়েবসাইট বানালেন। কিন্তু সেটা কেউ জানতে পারল না। আপনি প্রতিনিয়ত নতুন নতুন পোস্ট করে যাচ্ছেন। সেটা আড়ালেই থেকে যাচ্ছে। আপনার পোস্ট/তথ্য গুলো কেউ জানতে পারছে না। তাহলে কি আপনার পরিশ্রম সার্থক হবে? উত্তর আসবে “না”। কারন ওয়েবসাইট তৈরির পরই আপনার কাজ হবে আপনার সাইটকে সবার মাঝে পরিচিত করা। বিভিন্নভাবে আপনার সাইটকে আপনি SEO করতে পারবেন। এই SEO করার কিছু কিছু টিপস অবলম্বন করতে হয়। তাহলে আপনার সাইট সম্পর্কে সবাই জানতে পারবে। সেই টিপসগুলোই আশাকরি আপনাদের মাঝে দিতে পারব নিয়মিত।

কিভাবে SEO করব?

বিভিন্ন পদ্ধতি আছে SEO  করার জন্য। তার মধ্যে কিছু ভাল ভাল পদ্ধতি আমি তুলে ধরলাম

  • টুইটার: টুইটার একটি জনপ্রিয় মাইক্রো ব্লগিং সিস্টেম। এখানে আপনি ১৪০ অক্ষরে ব্লগিং করতে চান। একটু ভাল করে টুইটারকে ব্যবহার করে টুইটার থেকে আপনি অনেক ভিজিটর পাবেন। আপনার সাইট যদি ব্যক্তিগত ব্লগ হয় তাহলে আপনি আপনার নামে একটি টুইটার একাউট তৈরি করুন। যদি আপনার সাইটটি্একটি প্রজেক্ট এর নামে বা অন্য কোন ধরনের (যেমন ক্রিকেট, ফুটবল, কোন স্থানের পোর্টাল) হয় তাহলে সাইটের নামে টুইটার একাউন্ট তৈরি করুন। আপনার সাইটের পোস্টের লিংকসহ টুইটারে শেয়ার করুন। উল্লেখ্য টুইটারে ১৪০ শব্দের বেশী লেখা যায় না। তাই লিংক বড় হলে কোন URL শর্টেনার ব্যবহার করতে পারেন।
  • সোশ্যাল বুকমার্ক ব্যবহার করা: আপনার সাইটের পোস্টগুলো সবসময় সোশ্যাল বুকমার্কের ওয়েবসাইটে শেয়ার করুন। এখান থেকেও আপনি ভিজিটর পাবেন।
  • ওয়েব ডাইরেক্টরীতে সাবমিট: ইন্টারনেটে প্রচুর ফ্রি ওয়েবডাইরেক্টরী পাওয়া যায়। এখানে আপনার সাইট বর্ণনা দিয়ে আপনার সাইট সাবমিট করুন। এখান থেকেও ভিজিটর পাবেন আশাকরি।
  • লিংক আদান প্রদান: আপনার বন্ধুর কোন সাইটের সাথে লিংক এক্সচেঞ্জ করতে পারেন। এটার অর্থ হল আপনি আপনার বন্ধুর সাইটের লিংক আপনার সাইটের রাখবেন এবং আপনার বন্ধু আপনার সাইটের লিংক রাখবেন। এভাবে দুইজনই ভিজিটর পাবেন।
  • ব্যাক লিংক: এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সার্চ ইঞ্জিন আপনার সাইটের RANK নির্ধারণের জন্য ব্যাকলিংককে প্রাধান্য দেয়। ব্যাক লিংক হল অন্য সাইটে আপনার সাইটের লিংক থাকা। বিভিন্ন ওয়েবসাইটে আপনার সাইটটি সম্পর্কে পরিচিত করে তুলুন। মন্তব্যের সাথে লিংক দিন। তবে এ কাজটি সাবধানে করবেন। কারন অতিরিক্ত মন্তব্যের সাথে লিংক দিলে স্প্যাম হিসেবে গণ্য হতে পারেন।
  • সার্চ ইঞ্জিন: এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এ বিষয়টি নিয়ে আগামীতে আলোচনা করব।

আপনাদের সবাইকে মনযোগ দিয়ে পড়ার জন্য ধন্যবাদ। আগামী পর্বের অপেক্ষায় থাকুন।

Source

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s