ফটোগ্রাফিতে কম্পোজিশান নিয়ে কিছু কথা – প্রথম পর্ব

Posted: জুলাই 10, 2010 in ফটোগ্রাফি
Tags: , , , ,

লিখেছেনঃ দুঃসাহসী টিনটিন

টিউনটা শুরু করার আগেই বলে নেই আমি প্রফেশনাল  ফটোগ্রাফার নই। যেখান থেকে যেটুকু জ্ঞ্যান নিতে পেরেছি সাধারনত তাই শেয়ার করি। তবে টেকটিউন্সে অনেক টিউনাররাই মনে মনে ফটোগ্রাফির শখ পোষন করে রাখেন। আমার জানা মতে একজন হচ্ছে শুভ আরেকজন সাম্য (যদিও সে ন্যাচার ফটোগ্রাফি করে না)।

তবে যেই শিখতে চান না কেন, আমি বলব এখানে সেখানে না ঘুরে আমাদের জুবায়ের ভাই তার টিউনগুলোতে এই সমস্ত খুটিনাটি বিষয় আলোচনা করেছেন। আমি নিজে বেসিক ফটোগ্রাফি কোর্স করেছি এবং জুবায়ের ভায়ের টিউনগুলোতে সেই পুরো বেসিক কোর্সটাই কাভার করা হয়েছে। তাই সেগুলো পড়ে মনযোগ সহকারে প্র্যাকটিস করতে পারলে ভালো ফল পাওয়া সম্ভব বলে মনে করি।

এবার কাজের কথায় আসা যাক। আশা করি জুবায়ের ভাইয়ের কাছে বেসিক কোর্সটি ভালোভাবেই সেরেছেন। এবার আমরা আরেকটু ভেতরে ঢুকব। কম্পোজিশানের ব্যাপারে আইডিয়া থাকলেও ছবিতে কোন কম্পজাশান কিভাবে আনব তা একটু দেখে নেই  –

প্যাটার্ন

pattern ফটোগ্রাফিতে কম্পোজিশান নিয়ে কিছু কথা    প্রথম পর্ব | Techtunesআমি বেশি ফটোগ্রাফির ভাষায় বলে ব্যাপারটা ঘোলাটে করব না। সোজা বাংলায় বলতে প্যাটার্ন হচ্ছে ছবিতে একই জিনিসের বারংবার পুনারবৃত্তি নিয়ে আসা। এবং সেটি আসলেই একটা এক্সট্রা ইফেক্ট দিয়ে থাকে আপনার ছবিকে।

SyMMETRY – ভারসাম্য

symmetry 2 ফটোগ্রাফিতে কম্পোজিশান নিয়ে কিছু কথা    প্রথম পর্ব | Techtunes

ছবিতে ভারসাম্য বজায় রেখে চমৎকার সব ফটোগ্রাফ বের করে আনা সম্ভব। এটা সম্পূর্ন ফটোগ্রাফারের স্বাধীন সত্বার ব্যাপার। তবে সিমেট্রি আপনার ছবিতে আলাদা মাত্রা আনবেই।

টেক্সচার

texture ফটোগ্রাফিতে কম্পোজিশান নিয়ে কিছু কথা    প্রথম পর্ব | Techtunesঅর্থহীন কিছু ছবি। কারপরেও দেখতে খুবই ভালো লাগে। বড় বড় ফটোগ্রাফাররা বলেন টেক্সচারেই আলো ছায়া নিয়ে বেশি খেলতে হয় আর এই খেলাটা যে ভালো খেলবে তার টেক্সচারই তত অর্থবহ হয়ে উঠবে।

ডেপ্থ অফ ফিল্ড

DOF ফটোগ্রাফিতে কম্পোজিশান নিয়ে কিছু কথা    প্রথম পর্ব | Techtunes

ফটোগ্রাফির আরেকটি কি ফ্যাক্টর। dof এর ব্যাপারে আইডিয়া না থাকায় অনেক ভালো ফটোগ্রাফও ধাঁচে টেকে না। সহজে বলতে গেলে ছবিতে যে জিনিসটি আপনার সাবজেক্টকে ব্যাকগ্রাউন্ড এবং অন্যান্ন জিনিস থেকে আলাদা করে দেবে তাই হচ্ছে dof। dof ঠিক মতো কন্ট্রোল করে একই ছবিকে বিভিন্ন রুপে সাজানো সম্ভব।

লাইন

lines ফটোগ্রাফিতে কম্পোজিশান নিয়ে কিছু কথা    প্রথম পর্ব | Techtunes

প্রকৃতিতে এবং কৃত্রিমভাবে তৈরী হওয়া কিছু কিছু লাইন আমরা চোখে দেখলেও ফটোগ্রাফি করার সময় অনেকে যেন ভূলেই যাই এই সমস্ত লাইন। অথচ ছবিতে এই সমস্ত লাইন ব্যবহার করে অনেক সুন্দর সুন্দর ছবি বের করে আনা সম্ভব।

এটি একটি দুই পর্বের ধারাবাহিক। দ্বিতীয় তথা শেষ পর্বটি খুব শিঘ্রই প্রকাশ করা হবে। ধন্যবাদ …….

Source

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s