আপনি কোন ফাইল সিস্টেম ব্যবহার করবেন FAT,FAT32 অথবা NTFS ?

Posted: জুলাই 12, 2010 in টিপস এন্ড ট্রিকস
Tags: , , , , ,

লিখেছেনঃ emdad

আমরা কম বেশি সবাই জানি যে, Hard Disk ৩ ধরনের ফাইল সিস্টেম ব্যবহার করে। আর তা হল FAT, FAT32 এবং NTFS আর এই ৩ ধরনের ফাইল সিস্টেম নিয়ে অনেকের মধ্যে কিছুটা সমস্যা দেখা দেয়, কোন ফাইল সিস্টেমটা ব্যবাহার করব এবং কেন? আজকে আমি আমার এই পোষ্টে এই বিষয়টি নিয়ে আলোচনা করব।

FAT : এই ফাইল সিস্টেমটি windows xp এর আগের অপারেটিং সিস্টেমগুলোতে ব্যবহার করা হত। যেমন Microsoft Xp Professional, Microsoft Winodws 2000 Professional, Microsoft Windows NT Workstation 4.0, Microsoft 95 OSR2, Windows 98, Microsoft Windows Millennium Edition, MS-DOS এইগুলোতে। এই ফাইল সিস্টেম বেশি হলে ২ GB ব্যবহার করতে পারে একটি Hard dsik partition এর জন্য এবং এর বেশি ব্যবহার করার ক্ষমতা এর নেই। এই ফাইল সিস্টেম ৬৪ KB ব্যবহার করে Cluster এর জন্য।

FAT32 : এই ফাইল সিস্টেমটি  window xp professional, windows 2000 professional, windows 95, windows 98 এবং windows millennium ব্যবহার করা হয়। এই ফাইল সিস্টেম বেশি হলে ৩২ GB ব্যবহার করতে পারে একটি Hard dsik partition এর জন্য।এই ফাইল সিস্টেম ১৬ KB ব্যবহার করে Cluster এর জন্য।

NTFS : এই ফাইল সিস্টেম Windows এর একটি দারুন ফাইল সিস্টেম। এটি Microsoft Windows NT workstation 4.0, Windows 200 Professional, Windows XP Professional এবং এর পরের অপারেটিং সিস্টেমগুলোতে কাজ করে। এর কোন সীমাবদ্ধতা নেই Hard disk partition তৈরি করার জন্য। এটি মাত্র ৪ KB ব্যবহার করে cluster এর জন্য। এর মধ্যে নতুন যে বৈশিষ্ট্যগুলো আছে তা হল –

১। স্থায়িত্ব এর একটি অন্যতম বৈশিষ্ট্য। আমরা মাঝে মাঝে বলে থাকি যে Hard Disk কোন সমস্যা থাকলে এর কোন Bad Sector আছে কিনা চেক করার জন্য। আর এর জন্য আমার যে কমান্ডটি ব্যবহার করি তা হল CHKDSK। আপনি যদি NTFS ফাইল সিস্টেম ব্যবহার করেন তাহলে ঐ Bad sector টি NTFS এর সাহায্যে ঠিক করা যায় এবং NTFS  ঐ Bad sector টি আর ব্যবহার করে না।

২। নিরাপত্তা এর অন্যতম বৈশিষ্ট্য। NTFS আপনাকে দুটি উপায়ে নিরাপত্তা দিয়ে থাকে। Security এবং Encryption.

৩। NTFS এর সাহয্যে আপনি আপনার Hard Disk-এর জায়গা সেভ করতে পারবেন Compress Utility ব্যবহার করে

৪। NTFS আপনাকে FAT এবং FAT32 এর মত সীমাবদ্ধতা দেয় না Hard Disk Partition তৈরি করার সময়।

৫। NTFS ফাইল সিস্টেম ব্যবহার করা যায় Windows XP, Windows 2000 Professional, Microsoft  Windows NT Workstation 4.0 এবং এর পরের অপারেটিং সিস্টেমগুলোতে।

৬। তাছাড়া এই NTFS ফাইল সিস্টেম এর সাহায্যে আপনি ব্যবহার করতে পারবেন Disk Quota (এর সাহায্যে আপনি ঠিক করে দিতে পারবেন কোন USER কি পরিমান একটি HARD Disk Partition এর জায়গা ব্যবহার করতে পারেব ), Disk Mmout (এর সাহায্যে আপনি একটি Hard Disk Partition এর সাথে অন্য Hard Disk Partition এর লিঙ্ক দিতে পারবেন, যাতে করে আপনার কোন Hard disk এর জায়গা শেষ হয়ে গেলে অন্য Partition ব্যবহার করে)

এখন আপনি ঠিক করুন আপনি কোন ফাইল সিস্টেম ব্যবহার করবেন FAT,FAT32 নাকি NTFS ?

তাছাড়া ছবিসহ আরো বিস্তারিত দেখতে পারবেন এইখানে

ব্লগ এবং কম্পিউটার শিক্ষা

আপনাদের কম্পিউটার সমস্যায় আমাকে জানাতে পারেন কম্পিউটার সাহায্যে

Source

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s