উইন্ডোজ সেভেনে গেমস চালানোর অদ্ভুত কিন্তু কার্যকরী কিছু টিপস

Posted: জুলাই 13, 2010 in টিপস এন্ড ট্রিকস
Tags: , , , ,

লিখেছেনঃ সেতু

হ্যা টাইটেলটা আপনি ঠিকই পড়েছেন। উইন্ডোজ সেভেনে কোন গেমস ঠিকমতো না চললে কিভাবে কি করতে পারেন সে ব্যাপারে কিছু দিক নির্দেশনা দিব আমি। কাজগুলা করে দেখবেন, কিন্তু কেন করছেন,করলে কি হবে এতো কিছু দয়া করে ভাবতে যাবে না। গেমস চলাটাই মুখ্য তাই না?

এক এক করে আমি বেশ কয়েক ধরণের উপায় বলে যাব। আপনি কিন্তু সফল না হওয়া পর্যন্ত হাল ছাড়বেন না। একটি একটি বিভিন্ন ভাবে প্রতিটিই এপ্লাই করবেন। সফলতা পাবেনই- এই কথা আমি জোর গলাতেই বলব, যদি না আমি গেমসেই কোন সমস্যা না থাকে।

>> প্রথমেই সেই গতবাধা কথা,কম্পাটিবিলিটি চেক করুন। গেমের .exe ফাইলে রাইট ক্লিক করে প্রোপার্টিজে যান। কম্পাটিবিলিটি উইন্ডোজ এক্সপি সার্ভিস প্যাক২ দিয়েই প্রথমে ট্রাই করুন।তারপর ভিসতা বাদের বাকিগুলা দিয়ে ট্রাই করুন। উইন্ডোজ ৯৫ কেও বাদ দিবেন না। কেন? শেষে বলব।

155 উইন্ডোজ সেভেনে গেমস চালানোর অদ্ভুত কিন্তু কার্যকরী কিছু টিপস | Techtunes

>>  এবার নিচের অপশনগুলা এক এক করে দেখুন। অনেক পুরাতন গেমস হলে প্রথম দুইটি অপশন চেক করে দিন। আর আধুনিক কালের গেমসের জন্য ৩য় এবং ৪র্থ অপশন। ৫মটি সবক্ষেত্রেই ইয়েস নো করে দেখুন।

 উইন্ডোজ সেভেনে গেমস চালানোর অদ্ভুত কিন্তু কার্যকরী কিছু টিপস | Techtunes

>> আর এডমিনিস্ট্রেটর মোডে চালানোর চেষ্টা করাটা সব ক্ষেত্রেই আশা করি ভাল ফল বয়ে নিয়ে আসবে।

>> .exe ফাইলের কারিশমা শেষ। এবার ডেস্কটপ কাস্টোমাইজেশনের পালা। ডেস্কটপে রাইট ক্লিক করে পার্সোনালাইজ-এ যান। থীমের তালিকার সবচেয়ে নিচের সারিতে চলে আসুন। প্রথমে উইন্ডোজ ক্লাসিকে থীম এপ্লাই করুন। এতেও না হলে ডানপাশের সাদা-কালো থীমগুলাকে অবহেলা করবেন না। সেগুলাকেও স্মরণ করুন।

157 উইন্ডোজ সেভেনে গেমস চালানোর অদ্ভুত কিন্তু কার্যকরী কিছু টিপস | Techtunes

>> গেমে ক্লিক করছেন,কিন্তু ফাইল মিসিং দেখাচ্ছে। এবং ৭৫% ক্ষেত্রেই ফাইলের এক্সটেনশন হচ্ছে .dll তাই না? এক কাজ করুন, দেখুনতো এই ফাইল আপনার অন্য কোন ইন্সটল করা গেমসের ফোল্ডারে পান কিনা। পেলে সাথে সাথে কপি করে দিন। অথবা ইন্টারনেট থেকেও শুধু ফাইলটির নাম লিখেই সার্চ দিলে তা ডাউনলোড করার সাইট পাবেন। সেখান থেকে নামিয়ে কপি করে দিন। কাজ হবেই। কেননা কম্পিউটারে সব গেমস চালাতেই কিছু বেসিক ফাইল লাগে, সেগুলা একখান থেকে সংগ্রহ করতে পারলেই হয়।

>> গেমসের ডিস্ক কিনে এনেছেন কিন্তু কোন একটা ফাইল কপি হচ্ছে না। এই সমস্যায় পড়েননি এমন মানুষ হয়তো এই পৃথিবীতে খুজে পাওয়া যাবে না। কি করবেন তখন? হাল ছাড়বেন না প্লিজ। উপায় আছেই। কি ফাইল মিসিং তা কোথাও লিখে রাখুন।

 উইন্ডোজ সেভেনে গেমস চালানোর অদ্ভুত কিন্তু কার্যকরী কিছু টিপস | Techtunes

>> এবারে গেমস ইন্সটল হবার পর ইন্টারনেটে গিয়ে টরেন্টে সার্চ দিন। দেখবেন অনেক আপলোডার তাদের গেমস ফাইল বা পিসিতে ইন্সটল করার পুরো ফোল্ডারটাই আপলোড করে রেখেছে। এবারে সেখান থেকে আপনার দরকারি ফাইলটি টিক দিয়ে শুধু সেটা ডাউনলোড দিন। ফাইল মিসিং স্ক্রীণশটটা খেয়াল করুন। লোকেশন অনুযায়ী ডাউনলোড করা ফাইলটা কপি করে পেস্ট করে দিন। কাজ হবেই।

এবারে আমার একটা আজব অভিজ্ঞতা দিয়ে শেষ করছি। আমার পিসিতে ছিল কোর ২ ডুও, আসুসের G45 মাদারবোর্ড ,উইন্ডোজ সেভেন আর এটিআই রেডিয়ন ৩৬৫০ গ্রাফিক্স কার্ড। নীড ফর স্পীডের সর্বশেষ ভার্সন শিফট ভালোমতোই চলছিল এতে। গ্রাফিক্স কার্ড আপগ্রেড করে এনভিডিয়া জিফোর্স ৯৬০০ লাগালাম। গেম তো আর চলে না। মেজাজটা কেমন লাগে তখন বলুন। আগে ৪০০০ টাকার গ্রাফিক্স কার্ডে চলত আর এটার দাম ১১০০০ টাকা। কি করি কি করি করতে করতে নেটে আমার পিসির কনফিগারেশন আর শিফট গেমস লিখে সার্চ দিলাম। ওমা একি!! এই সমস্যা বিশ্ববাসী আগেই দেখে ফেলেছে! আর সমাধানটাও পেয়ে গেলাম। শুনবেন? শিফট কোন সালের গেমস মনে আছে? ২০০৮-২০০৯ তাই না? উইন্ডোজ সেভেনে ৯৬০০ গ্রাফিক্সের জন্য আপনাকে কম্পাটিবিলিটি দিতে হবে উইন্ডোজ ৯৫! আর ডেস্কটক থীম? সেটা আরো এক ডিগ্রী উপরে! ডজ মার্কা হাই কন্ট্রাস্ট ব্ল্যাক! কি বলবেন আপনি? এই সমাধানের পেছনে কি লজিক দেখাবেন?

আর হ্যা এই টিপসগুলা যে শুধু গেমসের ক্ষেত্রেই প্রযোজ্য এমনটা কিন্তু না, যেকোনো এপ্লিকেশন বা সফটওয়ারের উপরও এই মেডিসিন দিয়ে ট্রাই করে দেখতে পারেন। কোনো ক্ষতি তো আর নেই, তাই না?

সবাই ভালো থাকবেন। ধন্যবাদ।

Source

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s