জেনে নিন Basic Disks এবং Dynamic Disks কি ও এদের ব্যবহার

Posted: জুলাই 13, 2010 in টিপস এন্ড ট্রিকস
Tags: , ,

লিখেছেনঃ emdad

আজ আমি যে বিষয়টা নিয়ে আলোচনা করব তা Hard Disk Managment নিয়ে। আমরা তো কম বেশি সবাই কম্পিউটার ব্যবহার করে থাকি। আর আমরা যে কম্পিউটার ব্যবহার করে থাকি তার মূল্যবান একটি অংশ হল HARD DISK অনেকগুলোর মধ্যে থেকে। কিন্ত আপনি এই Hard Disk -এর Management কিভাবে করেন ?  অনেকে হয়ত বলবেন এটা আবার কি কথা? Partition করে Format করব তারপর মনের মত করে এর ব্যবহার করব। ঠিক আছে আপনি আপনার Hard Disk, আপনার মনের মত করে ব্যবহার করেন। কিন্তু আপনি আপনার Hard Disk আপনার মনের মত করে ব্যবহার করার আগে, Hard Disk Management এর বিষয়ে যদি পরিষ্কার ধারনা থাকে তাহলে হয়ত খারাপ হবে না। আসুন তাহলে সবাই মিলে জেনে নিই Hard Disk Management কি ও তার ব্যবহার।

Hard Disk Management সাধারণত দুই ধরণের হয়ে থাকে। Basic Disks এবং Dynamic Disks. আমরা সাধারণত সবাই Basic Disk ব্যবাহার করে থাকি। এর কারণ হল, আমরা যখন প্রথম Windwos xp,vista,seven সেটাপ দিয়ে থাকি তখন নিজ থেকে Basic Disk ব্যবহার করা হয়। বিশ্বাস না হলে আপনার ডেস্কটপ থেকে My computer এর উপর Right Mouse Click করে Manage ->Disk management এ দেখুন আপনার Hard Disk “Basic Mode” আছে।

এই Basic Disk এর উপকারিতা কি কি ?

এটি দিয়ে আপনি ৪টি Partition করতে পারবেন। এই ৪ টি Partition এর মধ্যে আপনি ৩ টি Partition  করতে পারবেন Primary এবং একটি করতে পারবেন Extended Partition. আর এই Extended Partition এর সাহায্যে আপনি আরো অনেক Partition করতে পারবেন। আপনি ইচ্ছে করলে একটি Primary Partition করে বাকীগুলো Extended Partition করতে পারবেন। তবে মনে রাখা ভাল, Primary Partition -এ কোন ধরণের নতুন Partition করা যাবে না।

এইবার আসুন Dynamic Disk-এ

এই Dynamic Disk সাধারণত Advanced User এবং প্রয়োজনে ব্যবহার করা হয়ে থাকে। Basic Disk থেকে এই Disk-এ অনেক ভিন্নতা রয়েছে। তা হলঃ

Simple Volume(Partition কে Volume বলা হয়) – এই অপশনটি Basic Disk এর মত কাজ করে

Spanned Volume – এই অপশন এর সাহায্যে আপনি দুইটি Hard Disk মিলিয়ে একটি Partition করতে পারবেন। এর সুবিধা হল এটি দুইটি Hard Disk থেকে সমপরিমাণ জায়গা নিয়ে একটি Partition করে। আর যখন প্রথম Hard Disk-এর জায়গা শেষ হয়ে যায় তখন সে দ্বিতীয় Hard Disk ব্যবহার করে।

Stripped Volume – এই অপশন এর সাহায্যে আপনি অনেকগুলো Hard Disk(Minimum 2) একসাথে করে একটি করে Partition করা যায়। এর সুবিধা হল, এটি একটি ফাইলকে সমান দুই ভাগে ভাগ করে দুইটি Hard Disk-এ সংরক্ষন করে। যেমন ঃ ধরুন আপনি একটি ৫০০ মেগাবাইটের ফাইল সেভ করবেন এই Volume এর মধ্যে। তাহলে আপনার ঐ ফাইলটিকে প্রথমে দুইভাগে ভাগ করে (ভাগ করলে হয় ২৫০ মেগাবাইট)  ২৫০ মেগাবাইট রাখবে প্রথম Hard disk-এ এবং পরের ২৫০ মেগাবাইট রাখবে দ্বিতীয় Hard Disk-এ।

Mirrored Volume -এই অপশন ব্যবহার করা হয় মূলত দুটি একই ধরণের Simple Volume -কে কপি করে অন্য একটি Hard Disk-এ সেভ করার জন্য। এর কারণ হল, যদি কোন কারণে আপানার Hard Disk Crashed করে থাকে, তাহলে সে এইখান থেকে আপনাকে Backup দিতে পারবে।

এছাড়া আরো বিস্তারিত তো আছে যেমন Basic Disk এবং Dynamic Disk ভিন্নতা সহ এইখান

আপনাদের কম্পিউটার বিষয়ে যে কোন সম্যসা আমাকে জানাতে পারেন এইখানে

Source

মন্তব্য
  1. এমদাদ বলেছেন:

    ভাইজান আপনাকে ধন্যবাদ লেখাগুলো আপনার এই সাইটে পোষ্ট করার জন্য।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s