ধারাবাহিক SEO টিপস (ওয়ার্ডপ্রেসে SEO) (চতুর্থ পর্ব)

Posted: জুলাই 14, 2010 in টিউটোরিয়াল
Tags: , , , ,

লিখেছেনঃ নিঝুমদ্বীপ

পূর্বকথা: আপনি যদি SEO তে খুববেশী অভিজ্ঞ না হন তাহলে আমার লেখা পড়ুন। কারন, আমি SEO তে সম্পুর্ণ নতুন পাবলিক। ইন্টারনেটে খুজে খুজে যা টিপস পেয়েছি তাই আপনাদের মাঝে শেয়ার করতেছি। এতে অনেক ভুল থাকতে পারে। আমি আমার সাইটকে গুগল সার্চের প্রথম পাতায় প্রথমে আনতে সক্ষম হয়েছি। উদাহারণ হিসেবে আপনি গুগলে “bangla keyboard in punbb” লিখে সার্চ করে দেখুন আমার সাইট প্রথমে পাবেন।

সেখানে যে টিপসগুলো ব্যবহার করেছি সেগুলোই আপনাদের মাঝে শেয়ার করছি। যারা খুব বেশী অভিজ্ঞ তারা দয়া করে সময় নষ্ট না করে কিবোর্ড থেকে Ctrl+F4 চাপুন।

গত পর্বে আপনাদের দেখিয়েছিলাম ওয়ার্ডপ্রেসের SEO বান্ধব পার্মালিংক এর ব্যাপারে। আজ দেখাব কিভাবে ওয়ার্ডপ্রেসে খুব সহজে SEO করা যায়।

খুব সহজেই আপনি ওয়ার্ডপ্রেসে SEO করতে পারেন। এজন্য প্রথমেই এই লিংক থেকে All in One SEO নামে এই প্লাগিনটি পূর্বের নিয়মে ইনস্টল করুন। তাহলে Settings মেন্যুতে All in One SEO নামে একটি অপশন পাবেন

এখানে ক্লিক করুন। তাহলে নিচের মত এডিটর প্যানেল চলে আসবে।

এখানকার

Plugin Status: অবশ্যই Enabled থাকতে হবে

Home Title: আপনার সাইটের টাইটেল/শিরোনাম দিন

Home Description: আপনার সাইট কি সম্পর্কে, কি কি পাওয়া যায় ইত্যাদি সম্পর্কে ২/৩ লাইনের একটি বর্ণনা দিন।

Home Keywords (comma separated): কি-ওয়ার্ড দিন আপনার সাইট সম্পর্কে। যেমন আমার সাইট অনুবাদ প্রকল্পের জন্য আমি দিয়েছি (বাংলা, অনুবাদ, টিম, ফ্রি, ওপেনসোর্স, bangla translation, Bangla Language Pack , Bangla Pack, language)

Canonical URLs: এ টিক চিহ্ন দিয়ে দিন (ডিফল্টভাবে দেওয়া থাকে)

Rewrite Titles:এ টিক চিহ্ন দিয়ে দিন (ডিফল্টভাবে দেওয়া থাকে)

সবশেষে একেবারে নিচের Update Options এ ক্লিক করুন।

তাহলে আপনার সাইটে All in One SEO প্যাকটি সফলভাবে অ্যাকটিভ হয়ে যাবে। এখন নতুন পোস্ট তৈরির সময় কিছু টিপস ব্যবহার করতে হবে। টিপসগুলো আমি নিচে পর্যায়ক্রমিকভাবে দিচ্ছি

১। পোস্টের শিরোনাম: পোস্টের শিরোনাম সঠিক ব্যবহার করুন। যেমন “সি প্যানেল টিউটোরিয়াল-০৬” না লিখে “সি প্যানেল টিউটোরিয়াল- ডাটাবেজ সম্পাদনা” দিলে সার্চ ইঞ্জিনে আপনার এটি ভাল ফলাফল দেখাবে। পোস্টের শিরোনাম অনেক গুরুত্ব বহন করে। এমনভাবে পোস্টের শিরোনাম দিবেন যাতে পাঠক শিরোনাম দেখেই বুঝতে পারে এটির ভেতর কি আছে।

২। ট্যাগ: ট্যাগ একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। প্রতিটি পোস্টের সাথে ৩-৮ টি ট্যাগ ব্যবহার করা উচিত। তবে অবশ্যই পোস্টের সাথে মিল রেখে। আপনি যদি SEO লিখেন তাহলে “আম” ট্যাগ দিলে চলবে না। সার্চ ইঞ্জিন পোস্টের ট্যাগ কে অনেক গুরুত্ব দেয়। ওয়ার্ডপ্রেসে সহজেই ট্যাগ ব্যবহার করতে পারেন নতুন  পোস্ট তৈরির সময়। Post Tags নামে একটি অপশন পাবেন এখানে আপনি ট্যাগ লিখতে পারবেন

এখানকার বক্সে ট্যাগ লিখুন। একাধিক ট্যাগ ব্যবহারের ক্ষেত্রে কমা দিয়ে লিখুন। তবে খেয়াল রাখবেন কমা “,” দেওয়ার পর যেন একটি স্পেস দিতে হবে। নিচের Choose from the most used tags in Post Tags এ ক্লিক করলে পূর্বে সর্বাধিক ব্যবহৃত ট্যাগের তালিকা দেখতে পাবেন।

এখানে ক্লিক করেও ট্যাগ দিতে পারবেন

৩। All in One SEO প্যকের কাজ: এই প্যাকটি ইনস্টল করলে নতুন পোস্ট করার সময় একটি অপশন দেখতে পাবেন

এখানে

Title: এ পোস্টটির শিরোনাম যা দিয়েছেন তা দিন

Description: পোস্টটি সম্পর্কে ১৬০ অক্ষরে বর্ণনা দিন।

Keywords (comma separated): পোস্টটির কি-ওয়ার্ড এখানে দিন। একাধিক দেওয়ার ক্ষেত্রে কমা “,” ব্যবহার করুন। তবে খেয়াল রাখবেন কমা দেওয়ার পরে যেন একটি স্পেস থাকে।

তাহলে আপনার পোস্টটি সহজেই সার্চ ইঞ্জিন খুজে পাবে। এ পর্বেই ওয়ার্ডপ্রেসে SEO এর সমাপ্তি হতে যাচ্ছে। আগামীতে জুমলাতে SEO নিয়ে লিখার ইচ্ছে আছে। সে প্রত্যাশায় সবাইকে ধন্যবাদ।

Source

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s