আপনিও সহজেই শিখুন সি প্রোগ্রামিং (পার্ট – ৪)

Posted: জুলাই 17, 2010 in প্রোগ্রামিং
ট্যাগসমূহ:, , , ,

লিখেছেনঃ কায়সার আহমেদ

“বিসমিল্লাহ-হির রহমানীর রহিম”।

Clrscr() ফাংশনঃ- এটি সাধারনত ব্যবহার করা হয় একটি প্রোগ্রামে অনেক বার ভেরিয়েবল পরিবর্তন করে প্রোগ্রাম রান করার জন্য। প্রোগ্রামটি রান করার ফলে তার রেজাল্ট বা ফলটি আউটপুটে থেকে যায়। বার বার যদি প্রোগ্রামটি রান করা হয় তাহলে রেজাল্টটি পর পর দেখায়। এ সমস্যা সমাধান করার জন্য এই ফাংশনটি ব্যবহার করা হয়।

Scanf() ফাংশনঃ-  Scanf() একটি লাইব্রেরি ফাংশন যার হেডার ফাইল হল stdio.h , প্রোগ্রামের শুরুতে একবার #include<stdio.h> স্টেটমেন্টের মাধ্যমে এই হেডার ফাইল সংযুক্ত করা থাকলে পুনরায় প্রয়োজন হয় না। scanf() ফাংশন ব্যবহার করে প্রোগ্রামে নিবার্হকালীন সময়ে কীবোর্ড হতে যে কোন ভেরিয়েবলের মান গ্রহণ করা যায়, ফলে প্রোগ্রামে ব্যবহৃত ভেরিয়েবলের মান নির্ধারন সহজ হয়। scanf() ফাংশন ব্যবহার করে কোন ভেরিয়েবলের মান নির্ধারনের ফরম্যাট হলঃ

scanf(“F_S”, &Variable Name);

এখানে F_S হল ফরম্যাট স্পেসিফায়ার যা ভেরিয়েবল কোন ধরনের তা প্রকাশ করে। Variable Name হল আগে ঘোষিত কোন ভেরিয়েবলের নাম এবং & কে এ্র্যাড্রেস অপারেটর বলা হয়, যা ভেরিয়েবলের জন্য গৃহীত মান মেমরির ঐ লোকেশনে প্রেরণ করে। এখানে scanf() ফাংশন ব্যবহারের একটি নমুনা দেওয়া হলঃ

C programming 7

int n;

এখানে n একটি integer ভেরিয়েবল।

clrscr();

আগেই বলা হয়েছে clrscr() টি কাজে ব্যবহার করা হয।

printf(“Enter a positive integer number:”);

printf ফাংশনের ডাবল কোটেশনের মধ্যে যা থাকে তাই প্রকাশ করে। এখানে Enter a positive integer number: লেখাটি আউটপুটে প্রকাশ করবে।

scanf (“%d”,&n);

এই ফাংশনটি দ্বারা উপরের বাক্যের বা লেখার ইনপুট কী বোর্ড থেকে গ্রহন করা হবে।

Printf(“\nYou have entered: %i (in decimal formats)”,n);

Printf থাকার ফলে এর ভিতরে লেখাটি প্রকাশ করবে। আমরা আগেই জানি যে \n মানে নতুন একটি লাইন তৈরি করা। এখানেও নতুন লাইন তৈরি হবে। You have entered: এর পরে decimal number এর জন্য %i ফরম্যাট স্পেসিফায়ার ব্যবহার করা হয়েছে এবং কমা দিয়ে n লেখা হয়েছে যাতে করে n এর ফরম্যাটটি পরিবতর্ন করে ।

পর পর ২টি লাইন একই রকম।

এর পর getch(); এর কাজ আগেই বলা হয়েছে।

} দিয়ে প্রোগ্রাম শেষ করা হয়েছে।

সবাইকে অনেক ধন্যবাদ।

Source

এখানে আপনার মন্তব্য রেখে যান